1. [email protected] : admin001 :
  2. [email protected] : Khairul Islam Sohag : Khairul Islam Sohag
  3. [email protected] : Mizanur Rahman : Mizanur Rahman
  4. [email protected] : JM Amin Hossain : JM Amin Hossain
  5. [email protected] : Soyed Feroz : Soyed Feroz
  6. [email protected] : Masud Sarder : Masud Sarder
  7. [email protected] : Kalam Sarder : Kalam Sarder
  8. [email protected] : Md. Imam Hoshen Sujun : Md. Imam Hoshen Sujun
  9. [email protected] : Royal Imran Sikder : Royal Imran Sikder
  10. [email protected] : amsitbd :
কালীগঞ্জে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি আদায়ের অভিযোগ | সময়ের খবর
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:২৬ অপরাহ্ন
শিরোনাম:
গলাচিপায় ধান লুটের আশংকায় রাত জেগে পাহারা নোয়াখালী বেগমগঞ্জের অস্ত্রধারী সেই ইমন গ্রেফতার বকশীগঞ্জে মাস্ক ব্যবহার কারীদের ফুলেল শুভেচ্ছা উপজেলা প্রশাসনের! অর্থদন্ড ও বিনামূল্যে মাস্ক বিতরণ বকশীগঞ্জে ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত উন্নত সমৃদ্ধ দেশ বিনির্মাণে যোগ্য ও দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে হবে…এমপি শাহে আলম গলাচিপায় মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ চিকিৎসার জন্য সাহায্যের আবেদন মোরেলগঞ্জে মানসিক ভারসাম্যহীন এক যুবকের ১০ বছরের বন্দী জীবন ফেসবুকে অস্ত্রের ছবি পোস্ট ইউপি সদস্যর হুমকিতে পালিয়ে বেড়াচ্ছেন ব্যবসায়ী সংবাদ সম্পাদকের মৃত্যুতে তাহিরপুর প্রেসক্লাবের শোক প্রকাশ  নরসিংদীতে কাভার্ডভ্যান ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫

কালীগঞ্জে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি আদায়ের অভিযোগ

ফিরোজ আহম্মেদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি
  • আপডেট: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়ম নীতি উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি আদায়ের অভিযোগ উঠেছে। গত কয়েকদিনে জনপ্রতি ২৪০ টাকা করে চার শতাধিক শিক্ষার্থীর কাছ থেকে এসব ফি আদায় করা হয়েছে।

এদিকে ১৮ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর টিউশন ফি বাদে আর অন্য কোন ফি শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা যাবে না উল্লেখ করে চিঠি দিয়েছে। চিঠিতে আরো উল্লেখ করা হয়েছে টিউশন ফি বাদে অন্য কোন টাকা আদায় করে থাকলে তা ফেরত দিতে হবে।

সম্প্রতি স্কুলের প্রধান শিক্ষক আতিয়ার রহমান শ্রেণি শিক্ষকদের নির্দেশে দেন টিউশন আদায় করতে। তিনি শিক্ষকদের বলেন একটি আলাদা খাতা করে সেখানে শিক্ষার্থীর নাম ও টাকার পরিমাণ লিখে রাখতে। এছাড়া আদায়কৃত সব টাকা তার কাছে জমা দিতে। যে সব টাকার হিসাব স্কুলের আর কেউ জানেন না।

এ নিয়ে রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতিয়ার রহমান প্রথমে সেশন ফি আদায়ের বিষয়টি অস্বীকার করে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। পরে বলেন, আমি সেশন ফি আদায় করেছি এমন কোন রশিদ কেউ দেখাতে পারবে না। তাছাড়া আমি ব্যক্তিগত কাজে ঢাকায় আছি। কেউ টিউশন ফি আদায় করেছে কিনা আমার জানা নেই। যদি আদায় করে থাকে তাহলে টিউশন ফি’র সাথে সমন্বয় করা হবে।

 

উল্লেখ্য, এর আগে ওই শিক্ষকের বিরুদ্ধে ৭ জন সহকারী শিক্ষককে অবৈধভাবে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠে। স্কুলটির শিক্ষক প্যাটার্নে যে ক’জন শিক্ষক কর্মচারী থাকার কথা তাছাড়াও এই সাত সহকারী শিক্ষককে অতিরিক্ত নিয়োগ দেওয়া হয়। পত্রিকার ভূয়া বিজ্ঞাপন তৈরি করে ও জাল জালিয়াতি মাধ্যমে সকল কাগজপত্র দাখিল করে তাদের মাসিক পে-অর্ডার (এমপিও ভুক্ত) করে এনেছেন। এছাড়া শিক্ষক নিয়োগ বানিজ্য, শিক্ষার্থীদের বেতনসহ বিভিন্ন খাত থেকে আসা প্রায় কোটি টাকা আত্মসাৎ করারও অভিযোগ উঠে এই প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

 

এসব ঘটনা প্রকাশ হয়ে গেলে ২০১৯ সালের ১ আগষ্ট ম্যানেজিং কমিটির এক জরুরী সভা করে প্রধান শিক্ষকের কাছ থেকে স্কুলের আয়-ব্যয়ের সকল হিসাব সরিয়ে নেয়। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ম্যানেজিং কমিটির ওই সভায় স্কুলের পাঁচ শিক্ষকের একটি অর্থ কমিটি করে আয়-ব্যয়ের দ্বায়িত্ব দেওয়া হয়। সম্প্রতি অবশ্য আয় ব্যয় কমিটির কাছ থেকে আবার প্রধান শিক্ষক তার নিজের কব্জায় নিয়েছেন।

এছাড়া ২০১১ সাল থেকে তিনি রশিদ বাদেই শ্রেণি শিক্ষকদের দিয়ে জোরপূর্বক শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় শুরু করেন। এসব টাকা নিয়ম-নীতি ছাড়াই নিজের ইচ্ছা মতো খরচ করতে থাকেন। যার কোন বৈধ ভাউচার বা ক্যাশ কলামনারে উল্লেখ নেই। স্কুলে পুকুর, মার্কেট ও জমি লীজের টাকার কোন আয়-ব্যয়ের হিসাব দাখিল বাদেই নিজের ইচ্ছা মতো খরচ করতে থাকেন। এসব ঘটনা নিয়ে সাধারন শিক্ষক কর্মচারী ও অভিভাবকরা ফুঁসে উঠে।

কালীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মধু সূদন সাহা বলেন, এ ব্যাপারে আমি কিছু জানি না। তবে আপনার মাধ্যমে জানলাম। আগামি সপ্তাহে স্কুলটি পরিদর্শন করা হবে। অভিযোগ প্রমানিত হলে অবশব্যই ব্যবস্থা নেওয়া হবে।

 

আপনার মতামত এখানে লিখুন

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
স্বত্বাধিকারী: রুরাল ইনহ্যান্সমেন্ট অর্গানাইজেশন (রিও) এর সহযোগী প্রতিষ্ঠান। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনকল্যাণ মন্ত্রনালয়ের সমাজসেবা থেকে নিবন্ধনকৃত।
Developed BY: AMS IT BD
Translate »